হলদিয়ায় পালিত হল বিশ্ব এইডস্ দিবস

শুভদীপ পতি; হলদিয়াঃ ক্যালেন্ডারের পাতায় আজ ১লা ডিসেম্বর। আজ বিশ্ব এইডস্ দিবস। পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়া মহকুমার সুতাহাটা থানার অন্তর্গত বিবেকানন্দ মিশন মহাবিদ্যালয়ের N.S.S. বিভাগের ছাত্র-ছাত্রীদের উদ্যোগে আজ এই বিশেষ দিনটি পালন করা হয়। উক্ত অনুষ্ঠানে উপস্থিত থেকে বিশ্ব এইডস্ দিবস সম্পর্কে বিশেষ সচেতন মূলক বক্তব্য রাখেন, সুতাহাটা পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি তাপস কুমার মাইতি, বিশিষ্ট বক্তা তথা ডাক্তার সুব্রত জানা, বিবেকানন্দ মিশন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ডঃ মনোরঞ্জন সাহু সহ অন্যান্য বিশিষ্টজনেরা। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিল কলেজের সকল বিভাগের ছাত্র-ছাত্রীরা।

অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের বক্তব্য থেকে এইডস্ সম্বন্ধে সচেতন থাকার বার্তার শাপাশি থ্যালাসেমিয়া নিয়েও আলোচনা উঠে আসে। আলোচনার মধ্য থেকে এও উঠে আসে, ২০১৮ সালের পরিসংখ্যানে সারা দেশের সাথে পূর্ব মেদিনীপুর জেলার হলদিয়ার মত উপকূলবর্তী এলাকাতেও ক্রমাগত মারণ এইডস্ রোগে আক্রান্ত রোগীর সংখ্যা আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। যা চাঞ্চল্যকর ও চিন্তার বিষয়।

পাশাপাশি এই অনুষ্ঠানে যোগ দেওয়া সকল ছাত্র-ছাত্রীদের অনুরোধ করা হয়, তারা যেন বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার আগে রক্ত পরীক্ষা বাধ্যতামূলক করে। এও জানানো হয়, সমস্ত জেলার সরকারি সদর হাসপাতালে বিনামূল্যে রক্তে এইডস্-এর পরীক্ষার সুযোগ সুবিধা রয়েছে। সর্বপরি বলা হয়, এইডস্-এর মত মারণ রোগ নিধনের ক্ষমতা ডাক্তার বা সরকারে নেই, আছে সকলের সচেতন থাকার মধ্যে। বক্তাদের বক্তব্যে এটাই স্পষ্ট হয়েছে, সচেতন মানুষ হলে, তবেই সুরক্ষিত জীবন লাভ করা যাবে।

Please follow and like us:

Related posts