নারী স্বাস্থ্য সচেতনতা বাড়াতে উদ্যোগী ক্লাব সংগঠকরা

হলদিয়া : উত্তর কালিনগর রবীন্দ্র স্মৃতি সংঘ এর বাৎসরিক অনুষ্ঠানের উদ্বোধনী দিন থেকে শেষ দিন পর্যন্ত ছিল নানান সামাজিক কর্মসূচী। সংগঠনের রীতি মেনে বট বৃক্ষে জল দান করে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক আশুতোষ রায়, উপস্থিত ছিলেন চৈতন্যপুর অঞ্চল প্রধান দূর্গা রানী পন্ডিত মাইতি মহাশয়া, সুতাহাটা পঞ্চায়েত সমিতির সদস্যা রীনা বৈদ্য সহ বিশিষ্ট জন। হলদিয়া মহকুমা হাসপাতালে সহযোগিতায় রক্তদান শিশির সংগঠিত করা হয় প্রথম দিন।

এই রক্তদান শিবিরের গ্রামের মহিলাদের উৎসাহ চোখে পড়ার মত। রক্তদাতাদের হাতে তুলে দেওয়া হয় চারাগাছ, রক্তদাতাদের মধ্যহ্ন ভোজ করানো হয় শাল পাতার থালায় ও ব্যবহার করা হলো কাগজের গ্লাস, গোটা অনুষ্ঠান প্রাঙ্গণ জুড়ে ছিল স্বচ্ছ পরিবেশ ও পরিবেশ রাক্ষাকরার বার্তা। সেই সঙ্গে উত্তর কালিনগর রবীন্দ্র স্মৃতি সংঘ ব্যবস্থাপনায় অভ্যুদয় ও চলো পাল্টাই এর সহযোগিতায় হেলথ অ্যান্ড হাইজিন ও স্যানেটারি ন্যাপকিন বিষয়ক দুটি সেমিনার অনুষ্ঠিত হয়।

এই সেমিনারে গ্রামের মহিলাদের বিনা মূল্যে স্যানেটারি ন্যাপকিন বিতরণ করা হয় সংস্থার পক্ষ থেকে। অনুষ্ঠান এর সম্পাদক শ্রীবাস মাইতি বলেন পূর্ব মেদিনীপুর জেলার আনারপুর গ্রাম স্যানেটারি ন্যাপকিন ব্যবহারে মডেল গ্রাম তাই আমরাও চেষ্টা শুরু করেছি উত্তর কালিনগর গ্রামটিকে এবং এলাকার মানুষ কে সচেতন করতে। এ

কই সাথে এলাকার প্রায় শতাধিক ছাত্র ছাত্রীদের হাতে শিক্ষা সামগ্রী তুলে দেওয়া হয় এবারের অনুষ্ঠান মঞ্চ থেকে। শিক্ষা সামগ্রী প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজসেবি প্রদীপ বিজলী, দীপক দে সহ বিশিষ্ট মানুষ জন । ক্লাব সম্পাদক অরুণ কুমার মাইতি বলেন প্রতি বছর আমরা সামাজিক কিছু বার্তা নিয়ে বছরের বিভিন্ন সময় কর্মসূচী নিয়ে থাকি।

তবে সরস্বতী পুজোকে ঘিরে এই বাৎসরিক অনুষ্ঠান এলাকার শিশু ও গ্রামীণ শিল্পীদের প্রতিভা তুলে ধারার জন্যে আমরা প্রতি বছর আয়োজন করে থাকি।

Please follow and like us:

Related posts