মংপুতে রবীন্দ্রনাথের বাড়ি সংস্কার করবে রাজ্য

মংপুতে রবীন্দ্রনাথের বাড়ি সংস্কার করবে রাজ্য

বিশ্বকবি রবীন্দ্রানাথ ঠাকুরের প্রয়াণ দিবসে মংপুতে তার বাড়ি সংস্কারের কাজে হাত দিল রাজ্য সরকার। রাজ্যের এই উদ্যোগে সহযোগিতা করবে গোর্খা টেরিটোরিয়াল এডমিনিষ্ট্রেশন।

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত বাড়িটিকে পশ্চিমবঙ্গ সরকার হেরিটেজ সাইট হিসাবে ঘোষণা করার উদ্যোগ নিয়েছে। এজন্য এই বিষয়টিকে হেরিটেজ কমিশনে পাঠানো হবে। রাজ্য সরকার এই জায়গাটিকে হেরিটেজ পর্যটনের মধ্যে আনতে চায়।

বাইশে শ্রাবণে রাজ্যের তথ্য ও সাংস্কৃতি দপ্তর রবীন্দ্র ভবনে একটি অনুষ্ঠানের আয়োজন করেছিল। অনুষ্ঠানে কবিগুরুর মূর্তিতে মাল্যদান করে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। রবীন্দ্র সঙ্গীত ও রবীন্দ্র নৃত্যের মাধ্যমে বাইশে শ্রাবণ উদযাপন করা হয়। এই অনুষ্ঠানে পর্যটন মন্ত্রীও উপস্থিত ছিলেন।

মংপুতে রবীন্দ্রনাথ ঠাকুর সুরেল ভবন নামে আরও একটি বাড়িতে থাকতেন। বর্তমানে এই বাড়িটিও ক্ষতিগ্রস্ত হয়ে রয়েছে। বাড়িটিকে জিটিএ এবং রাজ্য পর্যটন দপ্তর মেরামত করবে এবং সুরেল ভবনকেও হেরিটেজ সাইট করা হবে।

মংপুতে অনেক ঔষধি গাছ মেলে। পাশাপাশি এখানে একটি এডুকেশনাল হাবও তৈরী করা হবে। অনেকেই এখানকার জাদুঘরে আসেন। জেলা প্রশাসনের তরফ থেকে এখানে একটি গেস্ট হাউসও তৈরী করা হচ্ছে। এটি খুব তাড়াতাড়ি শেষ করা হবে।

Please follow and like us:

Related posts