কলকাতার নতুন পুলিস কমিশনার অনুজ শর্মা, সরলেন রাজীব

police comissioner of WB is Anuj Sharma

সরলেন রাজীব কুমার।   কলকাতার  নতুন পুলিস কমিশনার হল অনুজ শর্মা।  তিনি এতদিন এডিজি আইন শৃঙ্খলার দায়িত্বে ছিলেন।  তাঁর জায়গায় আনা হল সিদ্ধিনাথ গুপ্তাকে। অন্যদিকে, রাজীব কুমারকে এডিজি সিআইডি-র দায়িত্ব দেওয়া হল।

নির্বাচন কমিশনারের নির্দেশ মেনেই এই সিদ্ধান্ত। ২০ ফেব্রুয়ারি অর্থাত্ বুধবারের মধ্যেই এই পদক্ষেপ করার কথা ছিল।  গত তিন বছর ধরে যাঁরা যে পদে  দায়িত্ব সামলেছেন, নিয়ম মাফিক তাঁদের অন্য পদে সরানোর কথা আগেই ছিল।

আসল ব্যাপার টা কি?

প্রসঙ্গত,  গত ১৬ জানুয়ারি জাতীয় নির্বাচন কমিশন একটি নির্দেশিকা জারি করে । তাতে  বলা হয় নির্বাচনের কাজে যুক্ত কোনও অফিসার নিজের জেলায় কর্মরত থাকলে, তাঁদের বদলি করতে হবে । যদি একই জায়গায়  কোনও অফিসারের ৪ বছর কিংবা ৩১ মে ২০১৯-এর মধ্যে তিন বছর পূর্ণ হয়, তাঁদেরকেও বদলি করতে হবে ।

৩১ মে ২০১৭ সালের মধ্যে যে সমস্ত নির্বাচন এবং উপ নির্বাচন হয়েছে, সেই নির্বাচনে যাঁরা ডেপুটি ইলেকশন অফিসার, রিটার্নিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার হিসেবে নিযুক্ত ছিলেন তাঁদেরও করতে হবে বদলি । একই কাজ করতে হবে পুলিশ ইন্সপেক্টর ও সাব ইন্সপেক্টরদের ক্ষেত্রেও । নির্বাচন কমিশনের পক্ষ থেকে এমন নির্দেশনামা পৌঁছায় নবান্নতেও ।

তাতে বলা হয়েছিল ২৮ ফেব্রুয়ারির মধ্যে বদলি সম্পূর্ণ করতে হবে । কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে নির্বাচন কমিশন বদলির শেষ দিন ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত বেধে দিয়েছে ।

২০ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে ধার্য হয়েছে সিবিআইয়ের আদালত  অবমাননার মামলায় পরবর্তী শুনানির দিন ।  সূত্রের খবর, সুপ্রিম কোর্টে শুনানির আগেই বদলি হলেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার ।

Please follow and like us:

Related posts